Wednesday 14 October 2020

স্বামীজীর হিমালয়ের পথে যাত্রার সময় এক ঘটনা::-


স্বামীজীকে একবার একজন বলেছিলেন :: সন্ন্যাসীর পক্ষে নিজের দেশের মায়া ত্যাগ করে সব দেশকে একই রকম দৃষ্টিতে দেখা উচিত। স্বামীজী উত্তর দিয়েছিলেন ::"" যে আপনার মাকে ভাত দেয় না, সে অন্যের মাকে কি পুষবে?"" অর্থাৎ সন্ন্যাসীরও উচিত মাতৃভূমিকে ভালোবাসা । নিজের দেশকেই যে ভালোবাসতে পারে না , সে গোটা পৃথিবীকে আপন করে নেবে কি করে? প্রথমে স্বদেশপ্রেম , স্বদেশপ্রেমের সিঁড়ি বেয়ে বিস্বপ্রেম।

              হিমালয়ের চড়াই- উতরাই  বেয়ে চলেছেন স্বামীজী। এক চড়াইয়ের সামনে স্বামীজী দেখলেন, একটি বৃদ্ধ ক্লান্ত অবসন্ন হতাশ ভাবে দাঁড়িয়ে রয়েছেন। স্বামীজীকে দেখে বৃদ্ধা বললেন :"" মহারাজ , এত পথ যাবো কি করে? আমি তো আর চলতেই পারছি না― আমার চাটি ফেটে যাবে।""

স্বামীজী তাঁকে বললেন : ""নিজের পায়ের দিকে তাকান তো। পেছনে আপনার পায়ের তলায় যে পথ পড়ে আছে, আপনি তা মাড়িয়ে এসেছেন, আর সামনে যে পথ দেখছেন, তাও তো সেই একই পথ― ও পথটুকুও শিগগিরই আপনি পা দিয়ে মাড়িয়ে যাবেন।"" স্বামীজীর কথায় বৃদ্ধের নৈরাশ্য কেটে গেল― তিনি আবার পথ চলতে লাগলেন।


Book Name :- সবার স্বামীজী।

প্রকাশক :- স্বামী সর্বভূতানন্দ ও স্বামী লোকেশ্বরানন্দ


জয়তু স্বামীজী বিবেকানন্দ

জয় ঠাকুর মা স্বামীজী

🏵️🌿🌺💥🏵️🌺🌿💥🏵️🌿🌺💥🏵️🌿🌺💥🌻🌺💥🌻🌺💥🌿💥🌿💥🌻🌺💥🌻🌿💥

No comments:

Post a Comment

মানসপুত্র নেতাজী

 🌿 মানসপুত্র নেতাজী 🍁 🌻১৯০২ সালের জানুয়ারীতে সুভাষচন্দ্রের পিতা তাঁকে কটকের মিশনারী স্কুলে ভর্তি করে দিলেন, পুত্রের প্রাথমিক বিদ্যা লাভে...