Tuesday 1 September 2020

ভক্তের কাছে ভগবান তো ধরা দেবেন‌ই

🌺ভক্তের কাছে ভগবান তো ধরা দেবেন‌ই🌺

🙏🌾🏵️🌻জয় মা সারদামণি দেবী🌻🏵️🌾🙏


ভগবান বা ভগবতী যখন মানবদেহে অবতীর্ণ হন, তখন তাঁরা তাঁদের দেব-ভাবকে যথাসম্ভব লুকিয়ে রাখেন। কারণ, দেব-ভাব বেশী প্রকাশিত হলে মানুষ হয়তো তাদের সমীহ করবে, কিন্তু আপনার করে নেবে না, আর তাহলে যে জগৎকল্যাণের জন্য তাঁদের আগমন তা ব্যহত হবে। শ্রী শ্রী মাও তাঁর দেবীত্বকে যথাসম্ভব লুকিয়ে রাখতেন। তবুও অজ্ঞাতসারেই কখনো কখনো তাঁর স্বরূপ প্রকাশ পেয়েছে। কখনো বা ভক্তের মনোবাঞ্ছা পূরণ করার জন্য নিজেই দেবীরূপে প্রকাশিত হয়েছেন।

শ্রীরামকৃষ্ণের ভাইপো শিবুদাদা( শিবরাম চট্টোপাধ্যায়) ছিলেন মায়ের অনুগত। ঠাকুরের দেহত্যাগের পর মা কামারপুকুর থেকে জয়রামবাটী আসছিলেন, সঙ্গে শিবুদাদা। জয়রামবাটীর প্রায় কাছে মঠের মধ্যে এসে শিবুদাদার হঠাৎ কি মনে হ‌ওয়ায় তিনি দাঁড়িয়ে পড়লেন।




মা বললেন, "" ও কিরে শিবু, এগিয়ে আয়।"" শিবুদাদা বললেন, "" একটি কথা বলতে পার, তাহলে আসতে পারি।'"

মা ― "" কি কথা?""

শিবুদাদা ― "" তুমি কে,  বলতে পার?""

মা― "" আমি কে? আমি তোর খুড়ী।"" শিবুদাদা ― ""তবে যাও, এইতো বাড়ির কাছে এসেছ। আমি আর যাব না।""

এদিকে বেলা শেষ হয়ে এসেছে, মা উদ্বিগ্ন হয়ে বললেন, "" দেখ দেখি, আমি আবার কে রে? আমি মানুষ, তোর খুড়ী।""

শিবুদাদা জেদভরে উত্তর দিলেন, "" বেশ তো, তুমি যাও না।"" শিবুদাদাকে না যেতে দেখে

মা বললেন, ""লোকে বলে কালী।""

শিবুদাদা ― "" কালী তো? ঠিক?""

মা ― ""হাঁ।""

শিবুদাদা ― "" তবে চল।""


Book Name:- "আমি মা সবার মা"

থেকে সংগৃহীত।

স্বামী প্রভানন্দ।


🙏🏵️🌻🌺জয় ঠাকুর মা স্বামীজী🌺🏵️🌻🙏

No comments:

Post a Comment

মানসপুত্র নেতাজী

 🌿 মানসপুত্র নেতাজী 🍁 🌻১৯০২ সালের জানুয়ারীতে সুভাষচন্দ্রের পিতা তাঁকে কটকের মিশনারী স্কুলে ভর্তি করে দিলেন, পুত্রের প্রাথমিক বিদ্যা লাভে...